Choose your product from the mega showcase from thousands of sellers
BD Trade Blogs
> Blogs > সম্পর্ক > ভালোবাসুন নিজেকে ও পরিবারকে

ভালোবাসুন নিজেকে ও পরিবারকে


সারাহ জেবীন

পৃথিবীতে মানুষের সর্বশ্রেষ্ঠ আশ্রয়স্থল তার নিজস্ব পরিবার। বিভিন্ন জাতি-গোষ্ঠীর ভৌগোলিক অবস্থান, সংস্কৃতি, বিশ্বাসের ওপর নির্ভর করে তাদের পরিবারের আকৃতি, প্রকৃতি এবং দায়িত্বশীল প্রতিজ্ঞা। যাদের পারিবারিক আশ্রয় থাকে না বা নষ্ট হয়ে যায় তারা হতাশার অন্ধকারে তলিয়ে যাওয়াটা অনিবার্য। অন্তত আমাদের সমাজ সংস্কৃতিতে এটাই সত্যি। কারও জন্ম যদি একটা সুনির্দিষ্ট পরিবারে হয়ে থাকে, তাহলে সেই ব্যক্তি নিঃসন্দেহে একজন ভাগ্যবান। পৃথিবীতে এমন অনেক মানুষ আছে যারা জন্মের পর কোনো পারিবারিক পরিচয় নিতে পারেনি। কারও হয়তো কোনো উপায় ছিল না। কেউ হয়তো শৈশবেই হারিয়েছে তার পারিবারিক বন্ধন। তার মানে এই না যে তারা বেঁচে নেই বা তারা কেউ ভালো নেই। এর মানে এই না যে তাদের কোনো পরিবার দরকার নেই বা তারা তাদের নিজস্ব পরিবার চায় না কখনো। হ্যাঁ, পরিবারহীন, বন্ধনহীন ওই লোকগুলোও বেঁচে থাকে, সময় অসময়ে ভালোও থাকে। তারা কখনোই নিঃশেষ হয়ে যায় না। তবে তাদের যেমন কোনো পিছুটান থাকে না, ঠিক তেমনি তাদের খোঁজ নেওয়ারও কেউ থাকে না।

একটি পরিবারে সবারই কিছু দায় থাকে, কিছু কর্তব্য থাকে। আমাদের সমাজের খুব সাধারণ একটা পারিবারিক গঠন যদি আমরা চিন্তা করি; সেখানে স্বাভাবিকভাবে একজন মা, একজন বাবা এবং ভাই-বোন থাকে। খুব সাদাসিধা মধ্যবিত্ত একটা জীবনধারায় যেভাবে পরিবারগুলো চলে তাদের চিত্র প্রায় একই রকম। বেশির ভাগ ক্ষেত্রেই দেখা যায় বাবা বাইরে আয়-রোজগারের কাজ করেন আর মা সংসার চালান। কিছু কিছু ক্ষেত্রে বাবা-মা দুজনকেই আয়-রোজগারে ব্যস্ত থাকতে দেখা যায়। নব্বই দশকের শেষার্ধে এসে দ্বৈত আয়ের পরিবার সংখ্যা বাড়তে শুরু করে। যাই হোক, মূল বিষয়ে ফিরে আসি। একটা পরিবারকে যে রকম করে বাবা-মা দুজনে অনেক পরিশ্রম করে সাজান, গুছিয়ে রাখেন, ঠিক তেমনি পরিবারের সন্তানদেরও সেই সাজানো পরিমণ্ডল সঠিকভাবে ব্যবহার করা কিংবা কাজে লাগানোটাও একটা কর্তব্য। এটা শুধু প্রয়োজনের তাগিদে নয়, এতে প্রতিটা সন্তানের পারিবারিক দায় বলা যেতে পারে।

শুধু মানুষ নয়, পৃথিবীতে যেকোনো প্রাণী একাকিত্ব নিয়ে ভালো থাকতে পারে না। মানুষ সৃষ্টির পরপরই তার সঙ্গীর প্রয়োজন বোধ করতে শুরু করেছিল। একাকিত্ব থেকে মুক্তিলাভের আশায় মানুষ সুস্থভাবে বেঁচে থাকার তাগিদেই গড়ে তোলে পরিবার। কয়েকটা মৌলিক অঙ্গীকার নিয়েই মানুষ পরিবার গড়ে তোলে। এগুলো হলো একাকিত্ব দূরীকরণ, সুনির্দিষ্ট আশ্রয়স্থল নির্ণয়ন, জৈবিক চাহিদা পূরণ, সুস্থ বিনোদন, বংশ বিস্তারের সঠিক পন্থা পরিচালন এবং পারিবারিক দায়িত্ব হস্তান্তরের সঠিক সমীকরণ। প্রথম তিনটা অঙ্গীকারের পূর্ণতা পেতে প্রাথমিকভাবে মা-বাবাই দায়িত্বশীল ভূমিকায় থাকেন। চতুর্থ এবং পঞ্চম অঙ্গীকার বাস্তবায়নে মা-বাবা এবং সন্তান উভয় পক্ষেরই দায় জড়িত। ষষ্ঠ অঙ্গীকার বাস্তবায়নের দায় মূলত সন্তানদের ওপরেই থাকে।

মা-বাবার নিরলস পরিশ্রমে সাজানো পারিবারিক পরিমণ্ডলের সঠিক ব্যবহার নিশ্চিত করতে হলে সন্তানকে অবশ্যই নিজেদের ব্যক্তিত্ব গঠন, পারস্পরিক শ্রদ্ধাবোধ বৃদ্ধি, মানবিক মূল্যবোধ শিক্ষা, ধর্মীয় এবং সামাজিক আচরণবিধির অনুশীলন, জাগতিক জ্ঞান আহরণ এবং সুস্থ-মনস্তাত্ত্বিক চিন্তাশক্তি বৃদ্ধির মাধ্যমে নিজেদের যোগ্য করে তুলতে হবে। যোগ্য হয়ে বেড়ে ওঠাটাই যেকোনো পরিবারের কাছে তার সন্তানদের সবচেয়ে বড় দায়।
এ ক্ষেত্রে প্রাচ্য, মধ্যপ্রাচ্য, অস্ট্রেলিয়া, ইউরোপ কিংবা আমেরিকানদের জীবনধারার সঙ্গে মিল না-ও থাকতে পারে। যারা নিজের মা-বাবার নিরলস পরিশ্রমে গড়ে তোলা পরিবারকে অভিযুক্ত করে স্বার্থপরতার দিকে পা বাড়ানোর চিন্তা ভাবনা করছেন তারা একবার চিন্তা করে দেখুন। অভিযুক্ত পরিবারের প্রতি কতটুকু দায় আপনি নিজে নিবারণ করেছেন; পারিবারিক পরিমণ্ডলের ন্যূনতম সুবিধাটুকু কাজে লাগিয়ে কতটুকু যোগ্য আপনি হতে পেরেছেন।

মনে রাখতে হবে, অন্যায়ভাবে সংসার ত্যাগ হয়তো আপনার ফিরে আসার রাস্তাটাকে চিরদিনের জন্য বন্ধ করে দেবে। হয়তো বাকি জীবন কেটে যাবে। তবু পারিবারিক দায়টাকে সাদরে গ্রহণ করুন, ধৈর্যশীল হোন, পরিবারের পাশেই থাকুন; পারিবারিক পরিমণ্ডলের সুযোগ-সুবিধা সঠিকভাবে ব্যবহার করতে শিখুন, নিজের যোগ্যতা বৃদ্ধি করতে পরিবারের সহায়তা নিন, সফলতার পেছনে না ছুটে জীবনটাকে সার্থক করে তুলুন।

ভালো থাকুন; ভালোবাসুন নিজেকে, নিজের পরিবারকে; প্রমাণ করুন নিজের যোগ্যতা এবং সার্থক হোক আপনার ব্যক্তিগত, পারিবারিক, সামাজিক এবং মানবিক জীবন।


জীবনযাপন >> সম্পর্ক