Choose your product from the mega showcase from thousands of sellers
BD Trade Blogs
> Blogs > টুকিটাকি > ডিপ ফ্রিজে খাবার ফ্রেশ রাখার কিছু টিপস

ডিপ ফ্রিজে খাবার ফ্রেশ রাখার কিছু টিপস


সারাহ জেবীন

খাবার দীর্ঘদিন সংগ্রহের জন্য ফ্রিজারে বা ডিপ ফ্রিজে রাখা হয়। তবে কিছু কিছু খাবার ফ্রিজারে রাখলে ফল হয় হিতে-বিপরীত। স্বাদতো নষ্ট হয়ই, পাশাপাশি স্বাস্থ্যের জন্যও ক্ষতিকর হতে পারে।

নিচে এমনই কিছু খাবারের নাম উল্লেখ করা হল যেগুলো ফ্রিজার থেকে দূরে রাখা উচিত।

 

- টাটকা শাকসবজি, ফলমূল এবং হার্বস যেমন: লেটুস পাতা, পুদিনা বা ধনেপাতা— কখনোই ফ্রিজারে রাখা উচিত নয়। এতে টাটকা সবজিগুলো শুকিয়ে যেতে পারে। শুধু তাই না, ফ্রিজারের পানি জমে সবজিতে ক্ষতিকর ব্যাকটেরিয়া জন্মাতে পারে।

 

- দুধজাতীয় খাবার ফ্রিজার থেকে দূরে রাখাই ভালো। দুধ. চিজ, ক্রিম, ক্রিম চিজ এবং দই। এই খাবারগুলো ফ্রিজারে রাখা হলে পানি জমে স্বাদ নষ্ট হয়ে যায়।

 

- আস্ত ডিম কখনওই ফ্রিজারে রাখা উচিত নয়। ডিম ফ্রিজারে রাখা হলে ফ্রিজারের ঠান্ডা তাপমাত্রা ডিমের ভিতরে পানির পরিমাণ বাড়িয়ে দেয়। ফলে কখনও কখনও ডিমের উপরের খোসা ভেঙে যায় এবং ভিতরে ব্যাকটেরিয়া জন্মায়।

 

- ফ্রিজারে সংরক্ষিত মাংস এবং মাছ, একবার ফ্রিজার থেকে বের করে তা আবার ফ্রিজারে রাখা উচিত না। এতে করে এসব খাবারে ব্যাকটেরিয়া জন্মায় যা শরীরের জন্য অত্যন্ত ক্ষতিকর।

 

- ডিম দিয়ে তৈরি খাবার, যেমন- মেয়োনিজ, ডিমের কাস্টার্ড ইত্যাদি ফ্রিজারে সংরক্ষণ করা উচিত নয়। ফ্রিজারে রাখার ফলে মেয়োনিজ এবং এ ধরনের খাবারে পানি তৈরি হয় যা খাবারের স্বাদ নষ্ট করে দেয়।


বিবিধ >> টুকিটাকি