Time Machine - the 4th Dimension
BD Trade Blogs

পুডিং


সারাহ জেবীন

প্রয়োজনীয় উপকরনঃ

দুধ আধা লিটার

ডিম ৪টি

চিনি ৫/৭ টেবিল চামচ

ভেনিলা এসেন্স

 

প্রস্তুতি করনঃ

পুডিং বানানোর জন্য আধা লিটার দুধ নিয়ে হাড়িতে জ্বালিয়ে অর্ধেক পরিমান করতে হবে। এরপর নামিয়ে ঠাণ্ডা করতে হবে। ঠাণ্ডা করার সময় দুধ নাড়তে থাকুন। যেনো সর না জমতে পারে। একটি বাটিতে ডিমগুলো নিয়ে ভালো করে ফেটিয়ে নিন। এরপরে এতে চিনি দিয়ে আরো কিছুক্ষণ ফেটাতে থাকুন। খুব ভালো করে মিশ্রণ করতে হবে যেনো ডিমের সাদা এবং হলুদ অংশ পৃথক হয়ে না থাকে। এবার ডিম-চিনির মিশ্রণে ঠাণ্ডা হয়ে যাওয়া দুধ ঢেলে ভালো করে মিশিয়ে নিন। ভ্যানিলা এসেন্স দিতে চাইলে এসময় কয়েক ফোটা দিতে পারেন। যে বাটিতে পুডিং বানাতে চান সেই বাটিতে ক্যারামেল করতে হবে। পুডিং বানানোর জন্য একটি স্টিলের বাটি হলে ভালো হয়। বাটির তলায় কিছু চিনি ছড়িয়ে দিন। প্রায় ১ চা চামচ পরিমান চিনি বাটিতে ছড়িয়ে দু’এক চামচ পানি দিয়ে চুলায় বসিয়ে দিন। চিনি গলে মিশে শিরা তৈরি হয়ে লাল হয়ে বাটির সর্বত্র ছড়িয়ে পড়বে। এরপর চুলা থেকে নামিয়ে বাটিটি ঠাণ্ডা করুন।

 

দুধ-ডিমের মিশ্রণটিকে গরমে সিদ্ধ করতে হবে। এজন্য একটু বড় পাতিল বা সসপ্যান ধরনের পাত্র নিতে হয়। পাত্রটির ঠিক মাঝে একটি পাতিল রাখার স্ট্যান্ড বসিয়ে দিন। এবার পাত্রে ১/৪ অংশ পানি দিয়ে পূর্ণ করুন। এবার ক্যারামেলযুক্ত ঠাণ্ডা বাটিতে দুধ-ডিমের মিশ্রণ ঢেলে ঢাকনা দিয়ে ঢেকে দিন। মিশ্রন ভর্তি বাটিটি স্ট্যান্ডের উপর বসান। এবার এমনভাবে পানি দেবেন যেনো তা গরম হয়ে উৎরিয়ে টিফিন বাটির মধ্যে না ঢুকে পড়ে। প্রয়োজন হলে বাটিটি ভারী কিছু দিয়ে চাপা দিন।

 

এবার পাতিল চুলায় উঠিয়ে দিন। পাতিল ঢাকনা দিয়ে ঢেকে দিন। এবারে আগুন জ্বালিয়ে দিন। পাত্রটির ঢাকনার উপরে ভারী কিছু দিয়ে চাপা দিন। যেনো বাষ্প বের হয়ে যেতে না পারে। ৩৫-৪৫ মিনিট জ্বাল হলে পুডিং তৈরি হয়ে যাবে।


জীবনযাপন >> রান্না-বান্না (রেসিপি)