Choose your product from the mega showcase from thousands of sellers
BD Trade Blogs
> Blogs > রূপচর্চা > ত্বকের কালো দাগ দূর করার টিপস

ত্বকের কালো দাগ দূর করার টিপস


সারাহ জেবীন

অনেক সময় রোদ, ময়লা-ধুলাবালি, ভুল ডায়েট ও দুশ্চিন্তার কারণে ত্বকে কালো ছোপ ছোপ দাগ পড়ে। যা কোনো ক্রিম বা লোশন দিয়ে সহজে যায় না। এ ক্ষেত্রে প্রাকৃতিক উপায়ে এই দাগ দূর করতে পারেন। ঘরোয়া কী কী উপাদান দিয়ে ত্বকের দাগ দূর করবেন তার কিছু টিপস নিচে দেওয়া হলঃ

 

চন্দনের গুঁড়ো

চন্দনের গুঁড়ো কালো দাগ দূর করার পাশাপাশি ত্বককে নরম ও মসৃণ করে। গোলাপজল অথবা গ্লিসারিনের সঙ্গে চন্দনের গুঁড়ো মিশিয়ে মুখে লাগান। শুকিয়ে গেলে হালকা গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

লেবুর রস

লেবুর রসে প্রচুর পরিমাণে ভিটামিন সি রয়েছে, যা ত্বকের কালো দাগ দূর করে সহজেই। তুলায় লেবুর রস নিয়ে পুরো মুখে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন। ভালো ফল পেতে দুই সপ্তাহ নিয়মিত লেবুর রস মুখে লাগান।

ওটস

স্ক্রাব হিসেবে ওটস বেশ কার্যকর। আধা কাপ ওটসের সঙ্গে তিন টেবিল চামচ লেবুর রস মিশিয়ে প্যাক তৈরি করুন। এই প্যাক মুখে দিয়ে পাঁচ মিনিট ম্যাসাজ করুন। শুকানো পর্যন্ত অপেক্ষা করুন। সপ্তাহে অন্তত দুদিন এই প্যাক দিয়ে স্ক্রাবিং করুন।

কাজুবাদাম

কয়েকটি বাদাম সারা রাত পানিতে ভিজিয়ে রাখুন। পরদিন সকালে বাদাম বেটে এর সঙ্গে চন্দনের গুঁড়ো ও মধু মিশিয়ে প্যাক তৈরি করুন। এই প্যাক মুখে লাগিয়ে ৩০ মিনিট অপেক্ষা করুন। এবার পানি দিয়ে ধুয়ে ফেলুন।

নারকেল তেল

নারকেল তেল দিয়ে নিয়মিত মুখে ম্যাসাজ করলে কালো ছোপ ছোপ দাগ সহজেই দূর হবে। যদি আপনার ত্বক তৈলাক্ত হয়, তাহলে নারকেল তেল ব্যবহার না করাই ভালো।

আলুর রস

আলুর রস মধুর সঙ্গে মিশিয়ে মুখে লাগান। এতে অনেক দ্রুত ত্বকের কালো ছোপ ছোপ দাগ দূর হবে।

টমেটোর রস

টমেটো ফ্রিজে রাখুন। এরপর ফ্রিজ থেকে ঠান্ডা টমেটো বের করে কেটে মুখে হালকাভাবে ঘষুন। কালো দাগ দূর করতে দিনে অন্তত দুবার এভাবে মুখে ঠান্ডা টমেটোর রস লাগান।


পেঁয়াজের রস

পেঁয়াজ বেটে রস বের করে নিন। এবার তুলায় করে এই রস পুরো মুখে ভালো করে লাগান। অথবা পেঁয়াজের রসের সঙ্গে মধু মিশিয়ে মুখে লাগাতে পারেন। ২০ মিনিট পর পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

হলুদ ও দুধ

হলুদ গুঁড়োর সঙ্গে দুধ ও সামান্য লেবুর রস মিশিয়ে মুখে লাগান। কিছুক্ষণ পর হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে অন্তত দুদিন এই প্যাক মুখে লাগান।

টকদই

টকদই পুরো মুখে লাগিয়ে ২০ মিনিট অপেক্ষা করুন। টানা চার সপ্তাহ এই প্যাক দিনে অন্তত দুবার ব্যবহার করুন। এটি আপনার ত্বকের জন্য উপকারী।

 

পরামর্শ

১. রোদে যাওয়ার আগে নিয়মিত সানস্ক্রিন ব্যবহার করুন।

২. ত্বক সব সময় পরিষ্কার রাখুন।

৩. ময়েশ্চারাইজার লাগাতে ভুলবেন না।

৪. দিনে অন্তত দুবার ভালো করে মুখ ধোয়ার চেষ্টা করুন।

৫. নিয়মিত আট ঘণ্টা ঘুমান আর দুশ্চিন্তা থেকে দূরে থাকুন।


জীবনযাপন >> রূপচর্চা